ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪

ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছে বাস, দুর্ভোগ চরমে

একদিকে গরমের তাপদাহ। অন্যদিকে তীব্র যানজট। এতে চরম ভোগান্তিতে রাজধানীর বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের যাত্রীরা। গন্তব্যে পৌঁছাতে কারও কারও লাগছে কয়েকগুণ বেশি সময়। আবার কেউ কেউ যানজটের সময়মতো পৌঁছাতে পারেননি অফিসে।


মাথার উপর চৈত্রের খা খা রোদ। তার মধ্যেই গাদাগাদি করে গণপরিবহনে চড়ে রাজধানীতে কেউ বের হয়েছেন অফিসে, কেউবা অন্য গন্তব্যে।

কিন্তু যানজটের কারণে ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় দাঁড়িয়ে থাকছে বাস। তাই দুর্ভোগের শেষ নেই যাত্রীদের। তীব্র গরমে রোজা রেখে দীর্ঘ অপেক্ষায় অতিষ্ঠ নগরবাসী। ‌পল্টন থেকে শাহবাগ আসতেই লেগে যাচ্ছে দেড় ঘণ্টা।


যাত্রীরা বলছেন, ঘণ্টার পর ঘণ্টা এক জায়গাতেই দাঁড়িয়ে থাকছে বাস। রাস্তার কোনো ব্যবস্থাপনা নেই। যেখানে সেখানে কাজ চলছে। যানজটের কারণে কাজের সময় রাস্তাতেই চলে যাচ্ছে। আমাদের সময়ের যেন কোনো মূল্যই নেই।


জ্যামের কারণে অফিসে পৌঁছাতে ২ থেকে ৩ ঘণ্টা দেরি হয়ে যায় অনেকের। এক যাত্রী বলেন, ভাড়া দিয়ে দিয়েছি। কিন্তু তীব্র যানজটের কারণে অতীষ্ঠ হয়ে এক মাইল আগেই নেমে গেছি। বাধ্য হয়ে হেঁটেই যেতে হচ্ছে।  


শুধু যাত্রী নয়, ভুক্তভোগী চালকরাও। জ্যামের কবলে পড়ে ট্রিপের সংখ্যা কমে যাওয়া আর জ্বালানির অপচয় হওয়ার হিসাব মিলাতে পারছেন না তারা।


চালকরা বলেন, সময় অপচয় হচ্ছে। ঠিকঠাক মতো ট্রিপ মারতে পারছি না। তেল- গ্যাস বেশি লাগছে। যাত্রীদের সময়ও অপচয় হচ্ছে। সব মিলিয়ে খুবই অসুবিধা হয়ে যাচ্ছে।


রমজানে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার পাশাপাশি নানা উন্নয়ন কাজের কারণে রাজধানীতে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। তাই বিশেষ পরিকল্পনার মাধ্যমে এ সমস্যা থেকে মুক্তি চান যাত্রীরা।


রাজধানীর ৫০ শতাংশ রাস্তাই ব্যক্তিগত গাড়ির দখলে, যা দিয়ে যাতায়াত করছেন মাত্র ১২ শতাংশ যাত্রী। তাই তীব্র যানজট থেকে নগরবাসীকে মুক্তি দিতে ব্যক্তিগত গাড়ির সংখ্যা কমিয়ে গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর পরামর্শ পরিবহন বিশেষজ্ঞদের। 

ads

Our Facebook Page